বুধবার, ১৭ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৭ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ রবিউস সানি, ১৪৪২ হিজরি


ফুটবল মাঠ থেকে হোয়াইট হাউসের নেতৃত্বে জো বাইডেন


 

নাজমুল ইসলাম,স্টাফ রিপোর্টারঃ-

ফুটবল মাঠের এককালের দারুণ এক খেলোয়ার জো বাইডেন। এখন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে। তবে ছোট বেলায় খেলার মাঠে যতটা সহজ ছিলো ততটাই আত্মবিশ্বাস কম ছিলো কথা বলায়। সেই খেলার মাঠ থেকেই পেয়েছেন নেতৃত্বগুণ।

আস্তে আস্তে উঠে আসেন রাজনীতির মাঠে। দুইবার ভাইস প্রেসিডেন্ট এর দায়িত্ব পালন করার পর ৭৭ বছর বয়সে ৪৬ তম প্রেসিডেন্ট হলেন যুক্তরাষ্ট্রের। পুরো বিশ্ব তাকিয়ে থাকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এর রাজনীতি, পররাষ্ট্রনীতি ও অর্থনীতির কৌশলের দিকে। মার্কিন প্রেসিন্টের বক্তব্য ও জীবনাচার হয় গণমাধ্যমগুলো শিরোনাম।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কথাও তার ব্যতিক্রম নয়। কিন্তু এই বাইডেনই নাকি কথা বলতে গেলে তোতলাতেন। স্কুল জীবনে তার তোতলানো নিয়ে জোর মজা করতো সহপাঠীরা। আমেরিকান ফুটবল ছাড়াও বেসবলেও পারদর্শী ছিলেন জো বাইডেন।

আমেরিকার ফুটবলে ভালো করায় তাতেই ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখেন জো বাইডেন। ১৬ বছর বয়স থেকেই ছকারে ভালো করেন তিনি। বিখ্যাত হয়ে উঠে ছিলেন পাসিং এর জন্য। ১৯৬৩ সালে ডেল আওয়ার বিশ্ববিদ্যালয়ের শেষবার মাঠে নেমেছিলেন বাইডেন। পরে বাবা মায়ের চাপে পড়ে বাধ্য হয়ে খেলা ছাড়তে হয় তাকে।

32 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*