বুধবার, ১৭ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৭ অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ রবিউস সানি, ১৪৪২ হিজরি


বাইডেন প্রশাসনের কাছে বাড়বে বাংলাদেশের গুরুত্ব।

 

নিউজ ডেক্স:

দৈনিক আজকের উন্মোচনঃ- জো বাইডেন প্রশাসন দায়িত্ব নিলে বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরো গতিশীল হবে বলে আশা করছেন বিশ্লেষকরা। কারণ হিসেবে বাইডেনের সাথে শেখ হাসিনার যানাশোনা এবং তার দল হিসেবে ডেমোক্রেটিক পার্টি এবং আওয়ামী লীগের আদর্শ বড় প্রভাবক হবে বলে ধারণা তাদের।

এই সু্যোগে সৎ ব্যবহারে দেশের রাজনৈতিক এ কুটনৈতিক দলগুলোকে আরো দক্ষ ও গতিশীল করার পরামর্শ দিয়েছেন তারা। বিপুল ভোটে জিতে ঐক্যের ডাক দিয়েছেন জো বাইডেন। ২০ই জানুয়ারি দায়িত্ব নিবেন তিনি। ধারণা করা হচ্ছে শুরুতেই জলবায়ু পরিবর্তন ও কোভিড-১৯ এর ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত অবদান বাতিল করতে পারেন জো বাইডেন।

এরকম ইস্যু বাংলাদেশেরও অগ্রাধিকার। বারাক ওবামা রানিং মেট থাকা কালে বিভিন্ন ফোরামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা হয়েছে সে সময়ের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের। দুই নেতার এই আগাম জানাশোনা ও আগামীদিনের কুটনৈতিক সম্পর্কে ইতিবাচক প্রভাব ফেলবে বলে আশা বিশ্লেষকদের।

জো বাইডেন একসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অত্যন্ত রেসপেক্ট করে ডিরেকশন করেছেন। সেখান থেকে যদি আমরা আজকের রিলেশন দেখি তাহলে একটা একটা পজেটিভ এবং অগ্রগতি আমরা দেখবো। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে ডেমোক্রেটিক পার্টির একটা স্ট্রং মিল রয়েছে। সে যায়গা থেকেও একটা পজেটিভ কিছুর আশা করেন অনেকে।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে জো ভাইডেনের সম্পর্ক অত্যন্ত ভালো হওয়ায় জো বাইডেন বাংলাদেশ সম্পর্কে একটা পরিষ্কার ধারণা রাখে। ডেমোক্রেটিক সরকার ক্ষমতায় আসলে বাংলাদেশের একটা পজেটিভ সম্পর্ক বাড়বে।

গত এক দশকে আন্তর্জাতিক অঙ্গনে বেড়েছে বাংলাদেশের গুরুত্ব। বিশেষ করে বাংলাদেশের সাথে সেই সম্পর্ক জোরদার হয়েছে আরো। আগে থেকেই ডেমোক্রেটিকদের সাথে ভালো যোগাযোগ ছিলো বাংলাদেশের। এসব সম্ভাবনাকে কাজে লাগানোর পরামর্শ বিশেষজ্ঞদের। যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশের গুরুত্ব আরো বাড়বে বলে ধারণা বিশেষজ্ঞদের

51 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*